1. fakrul678@gmail.com : Fakrul islam Sumon : Fakrul islam Sumon
  2. mahedipramanik@gmail.com : Md. Mahedi Hasan Pramanik : Md. Mahedi Hasan Pramanik
  3. farukomar22@gmail.com : Omar Faruk : Omar Faruk
  4. onamikaafrinonu098@gmail.com : Onamika Afrin : Onamika Afrin
  5. admin@obirambanglanews24.com : Md. Shahjalal Pramanik : Md. Shahjalal Pramanik Sumon
  6. robinmahamudkhan007@gmail.com : Robin Mahamud Khan : Robin Mahamud Khan
  7. sapahar.sakib@gmail.com : Md. Sakib Hossen : Md. Sakib Hossen
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৬:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম:
রাজারহাটে আকস্মিক বন্যায় ত্রাণ প্রতিমন্ত্রীর ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন ও ত্রাণ সামগ্রী বিতরণ সাপাহারে রিক’র উদ্যেগে শেখ রাসেলের জন্মদিন উদযাপন খড় বেচে আমন চাষের খরচ উত্তোলন বঙ্গবন্ধুর নামে সমিতি খুলে সাধারন মানুষের সাথে প্রতারনা আজ মহানবমী, বিষাদে পরিপূর্ণ দেবী দুর্গার বিদায়ের সুর সালথার বল্লভদী ইউপিতে বিতর্কিত প্রার্থীর মনোনয়নে তৃণমূলে ক্ষোভ আজ মহাঅষ্টমী, মধ্য রাতে সন্ধি পূজা ফরিদপুরের বহিষ্কৃত যুবলীগ নেতা ফুয়াদ গ্রেফতার কুড়িগ্রাম জেলা আওয়ামীলীগের বর্ধিত সভার আগে জেলা সার্কিট হাউজে আওয়ামীলীগ নেতা কর্মিদের উপর হামলা আহত -২০ কুড়িগ্রামে একদিনের জেলা প্রশাসক হিসেবে প্রতিকী দায়িত্ব গ্রহণ করলেন দশম শ্রেণীর ছাত্রী- ইতি

পানিসম্পদ মন্ত্রণালয়ের ১৬২ সেবা এখন অনলাইনে

রবিন মাহমুদ, নিজস্ব প্রতিবেদক
  • Update Time : সোমবার, ৯ নভেম্বর, ২০২০
  • ৭৬৫ Time View

পানিসম্পদ মন্ত্রণালয় এবং অধীন বিভিন্ন সংস্থার ১৬২টি সেবা এখন থেকে অনলাইনে পাওয়া যাবে। গতকাল রোববার সচিবালয়ে পানিসম্পদ মন্ত্রণালয়ের ডিজিটাইলাজেশন কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এ তথ্য জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এবং অনলাইনে সংযুক্ত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এম এম জিয়াউল আলম।

অনুষ্ঠানে জানানো হয়, মাইগভ প্ল্যাটফর্ম ব্যবহার করে মাত্র দুই সপ্তাহে পানিসম্পদ মন্ত্রণালয়ে ৩৩টি এবং এর আওতাধীন সংস্থাগুলোর ১২৯টি অর্থাৎ মোট ১৬২টি সেবার ডিজিটাল সেবা রূপান্তর করে পানিসম্পদ মন্ত্রণালয়কে ডিজিটাল মন্ত্রণালয়ে রূপান্তর করা সম্ভব হয়েছে।

এর ফলে অত্যন্ত সহজেই ডিজিটাল পদ্ধতিতে সেবার আবেদন, সেবা সংশ্লিষ্ট পেমেন্ট, সেবার অগ্রগতি, প্রয়োজনীয় কাগজপত্র দাখিল এবং সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম গ্রহীতা নিজে ৩৩৩ কল সেন্টারে কল করে অথবা ডিজিটাল সেন্টারের মাধ্যমে প্রক্রিয়া সম্পন্ন করে সেবা নিতে পারবেন।

প্রশাসনিক সেবা কাঠামোয় বেশকিছু জটিলতা আছে যেমন- সেবা নেয়ার জন্য একাধিকবার একই স্থানে যাওয়া, অত্যধিক দলিল-দস্তাবেজের ব্যবহার ও সেবাগ্রহীতা শনাক্তকরণে জটিলতা ইত্যাদি। এছাড়া অনেক ক্ষেত্রেই দেখা যায়, সেবাগ্রহীতারা জানেন না কোথায় কীভাবে কখন সেবাটি পাওয়া যাবে। সেবাসংক্রান্ত তথ্যের অপ্রতুলতা এবং সেবা মাধ্যমগুলো নাগরিকবান্ধব না হওয়ার কারণে সেবাগ্রহীতা এবং প্রদানকারী উভয়ের সময় ও অর্থের অপচয় হয়।

এই ব্যবস্থায় ছুটির আবেদন, তথ্যপ্রাপ্তির আবেদন, পিআরএল এবং ল্যাম্পগ্র্যান্ট অনুমোদনের জন্য আবেদন, মাতৃত্বকালীন ছুটি, গাড়ী রিকুইজিশন, লিয়েন, চাকরি স্থায়ীকরণ, বিভাগীয় মামলা, ইউটিলিটি বিল, নাগরিক অভিযোগ/সাধারণ আবেদন, বেসরকারি প্রতিষ্ঠানের আবেদন, আধা-সরকারিপত্র, শ্রান্তি বিনোদন ছুটি ও ভাতা মঞ্জুরির আবেদন, গাড়ি মেরামতের আবেদনসহ ১৬২টি সেবা অনলাইনে পাওয়া যাবে। অধীন সংস্থাগুলোর মধ্যে পানি উন্নয়ন বোর্ডের ৩১টি, বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদফতরের ২১টি, পানিসম্পদ পরিকল্পনা সংস্থার ২৬টি, নদী গবেষণা ইনস্টিটিউটের ৩০টি এবং বাংলাদেশের যৌথ নদী কমিশনের ২১টি সেবা ডিজিটালাইজড করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

বিভাগ সমূহ

সাইটের পেজ

© অবিরাম বাংলা নিউজ ২৪ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত।এই সাইটের কোনো তথ্য বা ছবি অনুমতি ব্যতিত ব্যবহার করা থেকে বিরত থাকুন। ©