1. fakrul678@gmail.com : Fakrul islam Sumon : Fakrul islam Sumon
  2. mahedipramanik@gmail.com : Md. Mahedi Hasan Pramanik : Md. Mahedi Hasan Pramanik
  3. farukomar22@gmail.com : Omar Faruk : Omar Faruk
  4. onamikaafrinonu098@gmail.com : Onamika Afrin : Onamika Afrin
  5. admin@obirambanglanews24.com : Md. Shahjalal Pramanik : Md. Shahjalal Pramanik Sumon
  6. robinmahamudkhan007@gmail.com : Robin Mahamud Khan : Robin Mahamud Khan
  7. sapahar.sakib@gmail.com : Md. Sakib Hossen : Md. Sakib Hossen
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৩:৪৫ অপরাহ্ন
শিরোনাম:
সাপাহারে রিক’র উদ্যেগে শেখ রাসেলের জন্মদিন উদযাপন খড় বেচে আমন চাষের খরচ উত্তোলন বঙ্গবন্ধুর নামে সমিতি খুলে সাধারন মানুষের সাথে প্রতারনা আজ মহানবমী, বিষাদে পরিপূর্ণ দেবী দুর্গার বিদায়ের সুর সালথার বল্লভদী ইউপিতে বিতর্কিত প্রার্থীর মনোনয়নে তৃণমূলে ক্ষোভ আজ মহাঅষ্টমী, মধ্য রাতে সন্ধি পূজা ফরিদপুরের বহিষ্কৃত যুবলীগ নেতা ফুয়াদ গ্রেফতার কুড়িগ্রাম জেলা আওয়ামীলীগের বর্ধিত সভার আগে জেলা সার্কিট হাউজে আওয়ামীলীগ নেতা কর্মিদের উপর হামলা আহত -২০ কুড়িগ্রামে একদিনের জেলা প্রশাসক হিসেবে প্রতিকী দায়িত্ব গ্রহণ করলেন দশম শ্রেণীর ছাত্রী- ইতি শাহজাদপুরে প্রতিবন্ধী ছালমা হত্যার বিচারের দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন

বিশ্বের অন্যতম সেরা জার্নালে জবি শিক্ষকের গবেষণা প্রবন্ধ

নাজমুল হোসেন,জবি প্রতিনিধি
  • Update Time : শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১
  • ৭৫০ Time View

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক জগদীশ চন্দ্র সরকার এবং কিংস কলেজ লন্ডন এর রসায়ন বিভাগের অধ্যাপক গ্রায়েম হোগাথʼ এর যৌথ উদ্যোগে আমেরিকান কেমিক্যাল সোসাইটি (ACS) কর্তৃক (১৩এপ্রিল ,২০২১) ইমপ্যাক্ট ফ্যাক্টর (IF 52.758) জার্নাল Chemical Reviews -এ আর্টিকেল প্রকাশ করে।

যৌথভাবে প্রকাশিত আর্টিকেল এর শিরোনাম হলো-“Dithiocarbamate Complexs as Single Source Precursors to Nanoscale Binary, Ternary and Quaternary Metal Sulfide.”

এ রিভিউ পেপারে মলিক্যুলার ও ম্যাটেরিয়ালস রসায়নের মধ্যে সংযোগ স্থাপন করা হয়েছে যেখানে ডাইথায়োকার্বামেট যৌথ থেকে মেটাল সালফাইড ন্যানোমেটেরিয়ালস তৈরি করা হয় এবং ডাইথায়োকার্বামেটই একমাত্র বিক্রিয়ক বা উৎস।

উল্লেখ্য ১৯২৪ সাল থেকে প্রকাশিত ACS তাদের সবচেয়ে জনপ্রিয়, সর্বাধিক উল্লেখ্যযোগ্য কেমিক্যাল রিভিউ প্রকাশ করেছে। বাংলাদেশের একমাত্র জগদীশ চন্দ্র সরকার- এর আমেরিকান কেমিক্যাল সোসাইটি (ACS) কর্তৃক ইমপ্যাক্ট ফ্যাক্টর (IF 52.758) জার্নাল Chemical Reviews -এ আর্টিকেল প্রকাশ করে।

এই বিষয়ে জগদীশ চন্দ্র সরকার বলেন, “আমি খুবই আনন্দিত যে প্রথম বাংলাদেশী রসায়নবিদ হিসেবে এতো উচ্চ ইমপ্যাক্ট ফ্যাক্টরের জার্নালে আমার আর্টিকেল প্রকাশিত হয়েছে। আমি যখন জার্মানিতে অনুষ্ঠিতব্য ৬৭তম নোবেল লরিয়েট মিটিং এ যায় তখন ৩০ জন নোবেলজয়ী বিজ্ঞানীর সাথে এক সপ্তাহের জন্য নিবিড়ভাবে মতবিনিময়ের পর আমার ভিতরে গবেষণা নিয়ে আরো উচ্চ উৎসাহ জাগে।তবে এতো দ্রুত সফলতা আসবে ভাবিনি কখনো।তরুন গবেষকদের উদ্দেশ্যে তিনি বলেন-এই বিষয়ে গবেষণা করতে তেমন খরচ লাগবে না তাই তরুন গবেষকরা এবং যাদের গবেষণায় পর্যাপ্ত অর্থ নেই তারা চাইলে এই বিষয় নিয়ে গবেষণা করতে পারে,যা কম খরচে বিশ্বমানের গবেষণা করা যায়।”

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

বিভাগ সমূহ

সাইটের পেজ

© অবিরাম বাংলা নিউজ ২৪ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত।এই সাইটের কোনো তথ্য বা ছবি অনুমতি ব্যতিত ব্যবহার করা থেকে বিরত থাকুন। ©