1. fakrul678@gmail.com : Fakrul islam Sumon : Fakrul islam Sumon
  2. mahedipramanik@gmail.com : Md. Mahedi Hasan Pramanik : Md. Mahedi Hasan Pramanik
  3. farukomar22@gmail.com : Omar Faruk : Omar Faruk
  4. onamikaafrinonu098@gmail.com : Onamika Afrin : Onamika Afrin
  5. admin@obirambanglanews24.com : Md. Shahjalal Pramanik : Md. Shahjalal Pramanik Sumon
  6. robinmahamudkhan007@gmail.com : Robin Mahamud Khan : Robin Mahamud Khan
  7. sapahar.sakib@gmail.com : Md. Sakib Hossen : Md. Sakib Hossen
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৪:১৩ অপরাহ্ন
শিরোনাম:
বঙ্গবন্ধুর নামে সমিতি খুলে সাধারন মানুষের সাথে প্রতারনা আজ মহানবমী, বিষাদে পরিপূর্ণ দেবী দুর্গার বিদায়ের সুর সালথার বল্লভদী ইউপিতে বিতর্কিত প্রার্থীর মনোনয়নে তৃণমূলে ক্ষোভ আজ মহাঅষ্টমী, মধ্য রাতে সন্ধি পূজা ফরিদপুরের বহিষ্কৃত যুবলীগ নেতা ফুয়াদ গ্রেফতার কুড়িগ্রাম জেলা আওয়ামীলীগের বর্ধিত সভার আগে জেলা সার্কিট হাউজে আওয়ামীলীগ নেতা কর্মিদের উপর হামলা আহত -২০ কুড়িগ্রামে একদিনের জেলা প্রশাসক হিসেবে প্রতিকী দায়িত্ব গ্রহণ করলেন দশম শ্রেণীর ছাত্রী- ইতি শাহজাদপুরে প্রতিবন্ধী ছালমা হত্যার বিচারের দাবীতে বিক্ষোভ ও মানববন্ধন প্রফেসর নাছিমউদ্দিন মালিথা’র প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা ও দোয়া মাহফিল শাহজাদপুরে তৃণমূল নেতাকর্মীদের ভালবাসায় সিক্ত নৌকার মাঝি প্রফেসর মেরিনা জাহান কবিতা

বাফুফে ও সালাউদ্দিনের যুগ

আহসান তারিক
  • Update Time : শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০
  • ৮১৪ Time View

বিদেশী লীগে খেলা প্রথম বাংলাদেশী ফুটবলার তিনি।ফুটবলার হিসেবে দেশকে এনে দিয়েছিলেন এরকম গর্ব করার মতো বেশ কিছু গৌরব।সেই প্রাপ্তিরই প্রতিদান স্বরূপ তাই দেশবাসীও পরম আস্থায় তাকে দিয়েছিলো বাংলাদেশের ফুটবলের অভিভাবকের স্থান।২০০৮ সালে নেয়া দায়িত্বে তিনি একযুগ ধরে তিনি বাংলাদেশ ফুটবলের অভিভাবক হিসেবে রাজত্ব করছেন।কিন্তু ফুটবল কতোটুকু পেলো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের এই অধিপতির কাছে?

এই প্রশ্নই সৃষ্টি হয়েছে এখন দেশের ফুটবল প্রেমীদের মনে।ফিফাভুক্ত দেশগুলীর মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ১৮৭ তে!

তাহলে এই ১২ বছরে ফুটবলের প্রাপ্তিটা কোথায়?যেখানে ৯০ এর দশকে বাংলাদেশের জনপ্রিয় খেলা ছিলো ফুটবল। ঢাকা লীগ মানেই ছিলো ফুটবল প্রেমীদের মাতামাতি সেখানে এখন আন্তর্জাতিক খেলাতেও খাঁ খাঁ করে স্টেডিয়াম। দর্শকদের এমন উদাসীনতার মূল কারণ ফুটবলের গুণগত মানের কমতি।তাহলে এর দায়ভার কার?

৩ অক্টোবরে বাফুফে নির্বাচন আর সেই নির্বাচনের আগে আবারো আবারো উঠে এসেছে এসব প্রশ্ন।তাকে নিয়ে চলমান এই বিতর্কের জবাব হিসেবে বাফুফে বস বলেন,‘রাতারাতি ফুটবলে উন্নয়ন সম্ভব নয়।’

দীর্ঘ একযুগ যদি রাতারাতি হয় তাহলে দেশের ফুটবলে উন্নয়নের সকালটা আসবে কবে তা কিন্তু জানাননি স্বাধীন বাংলা ফুটবল দলের এই সদস্য।

তার রক্ষাকবচ হিসেবে দাড় করিয়েছেন ঘরোয়া ফুটবলকে। হ্যাঁ এটা সত্য যে তিনি আসার আগে দেশের ফুটবল নিয়মিত মাঠেই গড়াতো না।কিন্তু লাভ কি সেখান থেকে পাওয়া প্রতিভাগুলোকে তো ধরে রাখতে পারছে না বাফুফে।এরকম অনেক প্রতিভাবান ফুটবলার সুযোগ এবং গ্রুমিংয়ের অভাবে হারিয়ে গিয়েছে।

তিনি দায়িত্ব নেয়ার পর ৬ টি সাফ চ্যাম্পিয়নশীপের ৫ টিতেই গ্রুপ পর্বে বিদায় নিয়েছে বাংলাদেশ।সাফের শিরোপা তো সেই কবেকার দেখা। ২০০৮ এর পর জন্ম নেয়া একজন বাংলাদেশী শিশু জানেই না দেশে ফুটবল খেলার অস্তিত্ব সম্পর্কে। অথচ এই শিশু তরুণরাই রাত জেগে ইউরোপীয় ফুটবল উপভোগ করে।তার মানে দেশীয় ফুটবলে দর্শকের অভাব নয়, অভাব ফুটবলের এবং পরিবেশের।

তৃণমূল ফুটবলেও ব্যর্থ তিনি।জেলা পর্যায়ের ফুটবল নিয়ে পরিকল্পনার কথা বারবার শোনা গেলেও তা শুধু কথার মধ্যেই সীমাবদ্ধ ছিলো কাজে আর প্রকাশ পায়নি তাই দেশের ছোট ছোট জেলাগুলো থেকে উঠে আসতে পারেনি প্রতিভাবান ফুটবলার।

একসময় জাতীয় দলের দায়িত্বে থাকা সালাউদ্দিন তার ১২ বছরে ১৯ জন কোচ পরিবর্তন করেন জাতীয় দলে।যা যেকোনো দেশের জাতীয় দলের জন্য অশনিবার্তা।

২০১৬ সালে ভূটানের সাথে সেই লজ্জাজনক হারের দগদগে ঘা এখনো শুকায়নি।সেই হারের আগে বাংলাদেশ হেরেছিলো নেপাল,মালদ্বীপের মতো দলের সাথেও।

একযুগ ধরে তো তিনিই অপ্রতিদ্বন্দ্বী। কোনো এক অজ্ঞাত কারণেই তার বিপক্ষে দাঁড়াতে পারেনা কেউই।বরাবরের মতো এবারও একই দৃশ্য।
তাই দেশের ফুটবলকে এই ভগ্নদশা হতে বাঁচাতে করণীয়টাও এখন ফুটবলের ভবিষ্যতের মতোই অন্ধকার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

বিভাগ সমূহ

সাইটের পেজ

© অবিরাম বাংলা নিউজ ২৪ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত।এই সাইটের কোনো তথ্য বা ছবি অনুমতি ব্যতিত ব্যবহার করা থেকে বিরত থাকুন। ©