1. fakrul678@gmail.com : Fakrul islam Sumon : Fakrul islam Sumon
  2. mahedipramanik@gmail.com : Md. Mahedi Hasan Pramanik : Md. Mahedi Hasan Pramanik
  3. farukomar22@gmail.com : Omar Faruk : Omar Faruk
  4. onamikaafrinonu098@gmail.com : Onamika Afrin : Onamika Afrin
  5. admin@obirambanglanews24.com : Md. Shahjalal Pramanik : Md. Shahjalal Pramanik Sumon
  6. robinmahamudkhan007@gmail.com : Robin Mahamud Khan : Robin Mahamud Khan
  7. sapahar.sakib@gmail.com : Md. Sakib Hossen : Md. Sakib Hossen
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১০:৫০ পূর্বাহ্ন
শিরোনাম:
বদলগাছীতে ১ কেজি ৯০০ গ্রাম গাঁজা সহ আটক-২ কোটি কোটি টাকা নিয়ে উধাও ‘সিরাজগঞ্জশপ’ ও ‘আলাদীনের প্রদীপ’ রাজারহাটে জলবায়ু ঝুকিপূর্ণ ফোকাস গ্রুপের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত ভেঙ্গে গেছে সাঁকো, চরম দূর্ভোগে ১২ গ্রামের মানুষ সিরাজগঞ্জে ছিনতাইকারী ও অজ্ঞান পার্টির ১৪ সদস্য আটক নালী ইউনিয়নের আওয়ামী যুবলীগের উদ্যোগে এমপি দূর্জয় জন্মদিন উদযাপন উলিপুরে পন্ডিত মহির উদ্দিন স্কুলে ছাত্র ছাত্রী দের কাছে অবৈধ ভাবে টাকা উত্তলন-ফলোআপ নিউজ। প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা তিস্তার ভাঙ্গন ঠেকাতে এলাকাবাসীর নিজস্ব অর্থায়নে বাশ ও গাছ দিয়ে বান্ডাল নির্মাণ সিরাজগঞ্জে কাভার্ড ভ্যান-অটো ভ্যান মুখোমুখি সংঘর্ষে নিহত ২

প্রখ্যাত সাহিত্যিক সৈয়দ ওয়ালিউল্লাহ’র জন্ম বার্ষিকী আজ

সিফাত উল্লাহ আফিফ
  • Update Time : শনিবার, ১৫ আগস্ট, ২০২০
  • ৯৫ Time View

আধুনিক বাংলা সাহিত্যের এক অগ্রনায়ক, ঔপন্যাসিক, কবি সৈয়দ ওয়ালিউল্লাহ। যিনি বাংলা কথাশিল্পে বিষয়, কাঠামো ও ভাষা ভঙ্গিতে এনেছিলেন নতুন রূপ।

তিনি ১৫ ই আগস্ট ১৯২২ তারিখ চট্টগ্রামের ষোলশহরে জন্মগ্রহণ করেছিলেন। কবি ওয়ালিউল্লাহ’র শিক্ষাজীবন কেটেছে দেশের বিভিন্ন বিদ্যালয়ে। তিনি ১৯৩৯ সালে কুড়িগ্রাম উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক এবং ১৯৪১ সালে ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন। তার আনুষ্ঠানিক ডিগ্রী ছিলো ডিস্টিংশনসহ বিএ। এবং অর্থনীতি নিয়ে এমএ ক্লাসে ভর্তি হয়েও শেষে পরিত্যাগ করেন।

ছাত্রজীবন থেকেই তিনি একাধিক মাসিক পত্রিকায় লেখালেখি করতেন। ১৯৪৫ সালে তিনি কলকাতার ইংরেজি দৈনিক স্টেটসম্যান পত্রিকায় চাকরি নেন। এবং একই বছরে তার প্রথম গ্রন্থ গল্প সংকলন “নয়নচারা” প্রকাশিত হয়। তিনি তার বিখ্যাত উপন্যাস “লালসালু” রচনায় হাত দেন ১৯৪৭ সালে। এবং এর পরের বছরই গ্রন্থাকারে প্রকাশিত হয় তার কালজয়ী এই উপন্যাসটি। যা পরে বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়। মনস্তাত্ত্বিক এই উপন্যাসটির বিষয়বস্তু হচ্ছে, পীর, সমাজ আর ধর্ম নিয়ে। ২০০১ সালে তানভীর মোকাম্মেলের পরিচালনায় উপন্যাসটি চলচ্চিত্ররূপ লাভ করে।

কবি আহসান হাবীব বলেছিলেন, লালসালু হচ্ছে বাঙালী মুসলিম রচিত শ্রেষ্ঠ উপন্যাস। অন্যদিকে দর্শকদের বিচারে এটি শ্রেষ্ঠ ১০ টি বাংলাদেশী চলচ্চিত্রের তালিকায় স্থান পেয়েছে। কবি সৈয়দ ওয়ালিউল্লাহ তার এই উপন্যাসটির জন্যই বাংলা একাডেমী পুরষ্কার পেয়েছিলেন।

তার লিখিত বিভিন্ন গ্রন্থাবলির মধ্যে রয়েছে, উপন্যাস- চাঁদের অমাবস্যা, কাঁদো নদী কাঁদো, কদর্য এশীয়। ছোটগল্প- নয়নচারা, দুই তীর ও অন্যান্য গল্প। নাটক- বহিপীর, তরঙ্গভঙ্গ, সুরঙ্গ রচনাবলী- গল্প সমগ্র, সৈয়দ ওয়ালিউল্লাহ রচনাবলি ইত্যাদি।

তিনি বাংলা একাডেমী পুরষ্কার ছাড়াও আদমজী পুরষ্কার, পি. ই. এন. পুরষ্কার (মরণোত্তর), একুশে পদক এবং ২০০১-এ শ্রেষ্ঠ কাহিনীকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে ভূষিত হন। ১৯৭১ সালের ১০ অক্টোবর ফ্রান্সে পরলোক গমন করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

বিভাগ সমূহ

সাইটের পেজ

© অবিরাম বাংলা নিউজ ২৪ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত।এই সাইটের কোনো তথ্য বা ছবি অনুমতি ব্যতিত ব্যবহার করা থেকে বিরত থাকুন। ©